৪শ কোটিতেও মুক্তি নেই নগরবাসীর

Spread the love

বাবুল সরকার, সিলেট:

সিলেট মহানগরীর ছড়া খাল ও দীঘি দখল করে অপরিকল্পিত নগরায়নের কুফল হিসাবে এই কৃত্রিম বন্যা। এনিয়ে প্রচুর লেখালেখি আর আন্দোলন সংগ্রাম দেখেছেন নগরবাসী। কিন্তু ইতিবাচক কোন ফল মিলেনি। তবে গত এক যুগে সিলেট সিটি করপোরেশন দখল ও ভরাট হওয়া ছড়া খাল বা দীঘি মুক্ত করতে প্রায় ৪০০ কোটি টাকা খরচ করেছে। কিন্তু ফলাফল অনেকটা যেই লাউ সেই কদুর মতোই। তেমন একটা সুফল পাননি নগরবাসী।

 

 

 

এ প্রসঙ্গে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ও পুর প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. জহির বিন আলম বলেন, সুরমার তলদেশ ভরাট হয়ে গেছে। তাই দ্রুত পানি নিষ্কাষন হচ্ছেনা। নগরীকে জলাবদ্ধতা মুক্ত করতে হলে নদী খনন করতে হবে। কেবল ছড়া উদ্ধারে সুফল মিলবেনা।

 

 

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর দাবি অন্যরকম। তিনি জানান, আগের মত নগরীতে আর জলাবদ্ধতা হচ্ছেনা। ভারি বৃষ্টিতে কিছু এলাকায় পানি জমলেও তা দ্রæত নেমে যাচ্ছে। ছড়াগুলোও অনেকাংশে উদ্ধার করা হয়েছে এবং উদ্ধার অভিযান অব্যাহতও রয়েছে।

 

 

তিনিও বলেন, সুরমার তলদেশ ভরাট হওয়ায় পানি নামতে পারছেনা। কিছু এলাকা ওয়াটার লেভেল থেকেও নিচু। নিচু এলাকার জলাবদ্ধতার সমস্যা এ বছর নিরসন হচ্ছে না। শুষ্ক মৌসুমে এ ব্যাপারে আরও কাজ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *