হঠাৎ আগুনে লাউয়াছড়া বন পুড়লো টানা ৩ ঘন্টা, ওয়ার্কার্স পার্টিসহ পরিবেশবাদীদের উদ্বেগ

Spread the love

সৈয়দ আরমান জামী, বিশেষ প্রতিনিধি || শ্রীমঙ্গল (মৌলভীবাজার), ২৪ এপ্রিল ২০২১ : কমলগঞ্জের লাউয়াছড়া বনের বাঘমারা ক্যাম্পে আজ শনিবার দুপুরে হঠাৎ আগুন লাগলে সেখানকার তিন থেকে চার একর এলাকার বন আগুনে পুড়ে যায়। দুপুর সাড়ে ১২টার দিকে লাগা আগুনে বেসরকারি সংস্থা হিড বাংলাদেশ সংলগ্ন বন এলাকার ছোট-বড় গুল্ম ও গাছ পুড়েছে।

স্থানীয়ভাবে জানা যায়, দুপুর সাড়ে ১২টার দিকে বনে আগুন দেখা যায়। মুহূর্তের মধ্যে আশপাশের এলাকায় আগুন ছড়িয়ে পড়ে। ঘটনার খবর পেয়ে কমলগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিসের একটি ইউনিট গিয়ে আগুন নেভানোর কাজে যুক্ত হয়। লাউয়াছড়া বনের রেঞ্জ কর্মকর্তাসহ বনকর্মীরা ঘটনাস্থলে যান বেলা দুইটার দিকে।

স্থানীয় লোকজনের অভিযোগ, এখানে কিছু অবৈধ দখলদার আছেন। ধারণা করা হচ্ছে, প্রচণ্ড খরতাপের সুযোগ কাজে লাগিয়ে এসব অবৈধ দখলদারেরাই আগুন লাগাতে পারেন। দেড় বছর আগেও এই বনে আগুন লেগেছিল।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম আগুন লাগার খবরের সত্যতা নিশ্চিত করেছেন। বেলা তিনটার দিকে তিনি বলেন, ফায়ার সার্ভিস ও বনকর্মীরা বনের আগুন নেভানোর চেষ্টা করছেন।
সর্বশেষ খবর অনুযায়ী বিকাল সাড়ে তিনটার দিকে কমলগঞ্জের ফায়ার সার্ভিস ও লাউয়াছড়ার বনকর্মীদের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। আগুন নিয়ন্ত্রণে আনার তদারকিতে সরেজমিনে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রতিক্ষণ-এর ভ্রাম্যমাণ প্রতিনিধি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির শ্রীমঙ্গল পৌর শাখার সভাপতি শেখ জুয়েল রানা।

বাংলাদেশের বিখ্যাত বনগুলোর মধ্যে অন্যতম লাউয়াছড়ায় হঠাৎ আগুনে বনের ছোট-বড় গুল্ম ও গাছ গাছড়া পোড়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান।এছাড়াও উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক তাপস কুমার ঘোষ, শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি দেওয়ান মাসুকুর রহমান ও সাধারণ সম্পাদক জালাল উদ্দীন এবং শ্রীমঙ্গল পৌর শাখার সভাপতি শেখ জুয়েল রানা ও সাধারণ সম্পাদক রোহেল আহমদ। আরও উদ্বেগ প্রকাশ করেছেন ‘মাগুরছড়ার গ্যাস সম্পদ ও পরিবেশ ধ্বংসের ক্ষতিপূরণ আদায় জাতীয় কমিটি’, লাউয়াছড়া বন ও জীববৈচিত্র্য সংরক্ষণ কমিটির নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *