সাম্প্রদায়িক সন্ত্রাসী মামুনুল গং-দের গ্রেফতার ও প্রচলিত দন্ডবিধি আইনে বিচারের দাবি বাংলাদেশ ছাত্রমৈত্রীর

Spread the love

নিজস্ব প্রতিবেদক || ঢাকা, ১৯ মার্চ ২০২১ : ১৭ মার্চে রাতে মমিনুল হকের সাম্প্রদায়িক উস্কানীমূলক বক্তব্যের প্রতিবাদ জানিয়ে ফেসবুকে মন্তব্য করায় পূর্বপরিকল্পিতভাবে সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামে হামলা চালিয়ে প্রায় শতাধিক ঘর-বাড়ী ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করে হেফাজতী নেতা মমিনুল হকের সমর্থক সন্ত্রাসীরা। এসময় কয়েকটি মন্দিরেও ভাংচুর করে তারা। হামলাকারীদের ব্যাপারে পুলিশ প্রশাসন এখন পর্যন্ত আইনী ব্যবস্থা গ্রহন করেনি।

বাংলাদেশ ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় সভাপতি কাজী আব্দুল মোতালেব জুয়েল এবং সাধারণ সম্পাদক অতুলন দাস আলো এক যৌথ বিবৃতিতে উক্ত সাম্প্রদায়িক হামলার ঘটনায় তীব্র ক্ষোভ এবং মমিনুল গংদের গ্রেফতার ও প্রচলিত দন্ডবিধি আইনে বিচারের দাবি জানিয়েছেন।
বিবৃতিতে তারা বলেন,‘দীর্ঘদিন যাবত মমিনুল গং-রা দেশের বিভিন্ন অঞ্চলে ধর্মীয় উস্কানী দিয়ে প্রচলিত সাম্প্রদায়িক সম্প্রতিকে বিনষ্ট করে দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করে যাচ্ছে। এই মমিনুল গং ও তাদের অনুসারীরা বিভিন্ন সময়ে ইসলামী জলসায় জাতীয় সংগীতকে ‘শিরক’ হিসেবে আখ্যায়িত করা, নারীদের ব্যাপারে অবমাননাকর মন্তব্য করা, স্বাধীনতার ঘোষক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যকে ভেঙ্গে বুড়িগঙ্গায় ফেলে দেয়ার মত ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য প্রদানসহ সাম্প্রদায়িক সহিংসতার উস্কানী দিলেও অতীতে তাদের ব্যাপারে ডিজিটাল নিরাপত্তা আইন বা প্রচলিত দন্ডবিধি আইনে গ্রেফতার করার নজির বিরল। বরং তাদের ধরাছোঁয়ার বাইরে রেখে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার করা হয়েছে বহুসংখ্যক দেশপ্রেমিক মুক্ত বুদ্ধিচর্চাকারী বরেণ্য লেখক, কার্টুনিস্ট, সাংবাাদিক, অনলাইন এক্টিভিটস্দের। ফলে মমিনুল গং-রা আরো বেশি সংগঠিত যেমন হয়েছে, তেমনি দেশ ও দেশের অসাম্প্রদায়িক, সংখ্যালঘু ধর্মালম্বীদের উপর আক্রমনাত্মক হয়েছে। তাই অনতিবিলম্বে সাম্প্রদায়িক সন্ত্রাসী মমিনুল গং-দের গ্রেফতার ও প্রচলিত দন্ডবিধি আইনে বিচারের নিশ্চিত করতে হবে। একইসাথে হামলায় ক্ষতিগ্রস্থদের পরিবারগুলো ক্ষয়ক্ষতির সমপরিমান ক্ষতি পূরণের দিতে হবে।
পূর্বপরিকল্পিতভাবে সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামে সাম্প্রদায়িক হামলার ঘটনায় তীব্র ক্ষোভ এবং মমিনুল গংদের গ্রেফতার ও প্রচলিত দন্ডবিধি আইনে বিচারের দাবি জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *