‘সব কথা সব সময় বলতে পারি না’

Spread the love

ইংরেজি নতুন বছর ২০১৮’র প্রথম পর্বে বিশেষ আয়োজন নিয়ে দর্শকদের সামনে হাজির হয়েছিল চ্যানেল আইয়ের জনপ্রিয় অনুষ্ঠান ‘আজকের সংবাদপত্র’। বিগত বছরের ঘটনাপ্রবাহ ফিরে দেখা এবং নতুন বছরের সম্ভাবনা ও প্রত্যাশার নানা দিক নিয়ে প্রাণবন্ত আলোচনায় অংশ নেন সংবাদপত্র জগতের সিনিয়র দুই সম্পাদক। অনুষ্ঠানের নিয়মিত উপস্থাপক দৈনিক মানবজমিনে’র প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীর উপস্থাপনায় বিশেষ অতিথি হিসেবে এদিন ছিলেন প্রথম আলো’র সম্পাদক মতিউর রহমান।
আলোচনায় সংবাদপত্রের স্বাধীনতা নিয়ে মতিউর রহমান বলেন, ‘বলতে দ্বিধা নেই সংবাদপত্রে আমরা অনেক সময় চাপের মাঝে থাকি। ভয়ে থাকি। সব কথা সব সময় বলতে পারি না।’ নতুন এই বছর মুক্ত সাংবাদিকতার পরিবেশ তৈরি হবে বলে আশা প্রকাশ করেন তিনি। মতিউর রহমান বলেন, ‘গেল বছরের ভুল ত্রুটি, ব্যর্থতা থেকে বেরিয়ে যেন সহনশীল একটা সমাজ তৈরি হয়, যেন সত্যিকার অর্থে একটা ভালো নির্বাচনের দিকে আমরা যেতে পারি, রাজনৈতিকভাবে উন্মুক্ত পরিবেশ তৈরি হয় আর সংবাদপত্র হিসেবে আরেকটু উন্মুক্ত হয়ে সাহসের সঙ্গে যেন আমাদের কাজগুলো করতে পারি। এবং সেটা দেশের স্বার্থে ও মানুষের স্বার্থে করতে চাই।’
সরকারের ভুলত্রুটি ধরিয়ে দেয়া, সতর্ক করা, পাশে থেকে সাহায্য করার ক্ষেত্রেও সংবাদপত্রের কাজ করার আছে বলে তিনি মন্তব্য করেন।
আধঘণ্টার এই আলোচনায় আরো উঠে আসে, আসন্ন জাতীয় নির্বাচন, প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যকার বিরোধ, রাজনৈতিক পরিবেশ, রোহিঙ্গা সঙ্কটসহ নানা প্রসঙ্গ।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *