শ্রীমঙ্গলে ৩-৬ ফেব্রুয়ারি বিশ্বসাহিত্য কেন্দ্রের ৪দিনব্যাপী ভ্রাম্যমাণ বইমেলা শুরু

Spread the love

নিজস্ব প্রতিবেদকঃ
শ্রীমঙ্গল, ০৩ ফেব্রুয়ারিী ২০২০: শ্রীমঙ্গলে বিশ্বসাহিত্য কেন্দ্রের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় সোমবার বেলা ২টা থেকে শুরু হয়েছে ৪দিনব্যাপী ভ্রাম্যমাণ বইমেলা।
শ্রীমঙ্গলের ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠে এ ভ্রাম্যমান বইমেলার উদ্বোধন করেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার মো. নজরুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, অারপি নিউজের প্রধান সম্পাদক, ‘বাংলাদেশ প্রতিক্ষণ’-এর নির্বাহী সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ অামিরুজ্জামান; বিশ্বসাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ বইমেলার সমন্বয়কারী দেলোয়ার হোসেন, ইনচার্জ অাব্দুল মালেক, বিক্রয় কর্মকর্তা মোহাম্মদ সোহেল সরকার, চন্দ্রনাথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহর তরফদার, সাংস্কৃতিক কর্মী ও লেখক বিকাশ দাশ বাপ্পনসহ বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিরা।
উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন স্কুল কলেজের ছাত্রছাত্রীদের উপস্থিতিই বেশী লক্ষ করা গেছে।
বিশ্বসাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ বইমেলার সমন্বয়কারী দেলোয়ার হোসেন জানান, ৪দিনব্যাপী এ বইমেলায় বিক্রির জন্য ১০ হাজার বই রয়েছে। বিশ্বসাহিত্যের বিখ্যাত দেশী বিদেশী লেখকদের উপন্যাস, গল্পের বই, রম্য রচনা, ভ্রমণ কাহিনী, কবিতার বই, প্রবন্ধের বই, নাটকের বই, জীবনীগ্রন্থ থেকে শুরু করে ধর্ম, দর্শন, বিজ্ঞান, সায়েন্স ফিকশন, ভৌতিক উপন্যাস, রূপকথা, অনুবাদগ্রন্থ, ইতিহাস, সমাজতত্ত্ব, স্বাস্থ্য-চিকিৎসাবিষয়ক, রান্না বিষয়ক, ব্যায়াম বিষয়ক, কম্পিউটার, ভাষা শেখার বই থেকে নানা ধরনের বই মফস্বলের সাধারণ ছাত্রছাত্রীদের কাছে আরও সহজলভ্য করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। সোমবার থেকে শুরু হওয়া এ মেলা প্রতিদিন বেলা ২টা থেকে রাত ৮টা পর্যন্ত ৪দিন ধরে চলবে। আগামী ৬ ফেব্রুয়ারি ২০২০ বৃহস্পতিবার শেষ হবে ভ্রাম্যমাণ এই বইমেলা। সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় ও আইএফআসি ব্যাংক-এর সহযোগিতায় বিশ্বসাহিত্য কেন্দ্র বিভিন্ন জেলা-উপজেলায় এ ধরনের ভ্র্যাম্যমান বইমেলা চালিয়ে আসছে।
শ্রীমঙ্গল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির শিক্ষার্থী সৈয়দা হাজেরা সুলতানা শানজিদা ও কমলগঞ্জ সরকারি কলেজের একাদশ শ্রেণির ছাত্র সৈয়দ অারমান জামী জানায়, ক্লাসের বইয়ের পাশাপাশি ভাল বই পড়ার ইচ্ছা থাকা সত্বেও অনেক সময় আমাদের শহরে সেগুলো পাওয়া যায় না। বিশ্বসাহিত্যের নামকরা সব বই এই বই মেলায় অত্যন্ত সুলভে পাওয়া যাচ্ছে। আমরা এ বই কিনে নিয়ে যাবো। আশাকরি এ বইমেলা থেকে শ্রীমঙ্গলবাসী উপকৃত হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *