শ্রীমঙ্গলে মুজিব শতবর্ষ উপলক্ষে চা জনগোষ্ঠীর ২৫টি নৃত্যদলের অংশগ্রহণে ফাগুয়া উৎসব উদযাপিত

Spread the love

স্টাফ রিপোর্টার” শেখ জুয়েল রানা’

শ্রীমঙ্গল, ১৪ মার্চ ২০২০: শ্রীমঙ্গলে ফিনলে চা কোম্পানির ফুলছড়া চা বাগানের ফুটবল খেলার মাঠে মুজিব শতবর্ষে চা জনগোষ্ঠীর বহুমাত্রিক অনুষ্ঠান প্রথমবারের মতো ফাগুয়া উৎসব ২০২০ উদযাপিত হয়েছে।

এই উৎসবটি চা জনগোষ্ঠীর অন্যতম বড় উৎসব। চা শ্রমিকরা প্রতিবছর বেশ আনন্দের সাথে এই উৎসব পালন করেন। এই ফাগুয়া উৎসবে চা শ্রমিকদের মধ্যে রঙ মাখামাখির অাবিরে আনন্দের জোয়ার বইতে দেখা যায়।

বসন্তের নতুন সাজে প্রকৃতির সাথে মেলবন্ধনে চা বাগানগুলোর প্রতিটি ঘরে ঘরে শুরু হয় ফাগুয়া উৎসব। লাল, হলুদ, নীল, রংয়ের ছড়াছড়িতে শিশু-কিশোরসহ বয়সী নারী পুরুষ মাতোয়ারা হয় ফাগুয়া উৎসবে।

ভূমিজ, মুন্ডা, বারাইক, সাঁওতাল সহ চা বাগানে বসবাসরত জনগোষ্ঠীর সকলেই ফাগুয়া উৎসব আনন্দঘন পরিবেশে পালন করে থাকে। ফাল্গুন মাসের দোল পূর্ণিমার প্রারম্ভে এ উৎসবটি পালিত হয়।

এই উৎসবে ঝুমুর নৃত্য, লাঠি নৃত্য, হোলি গীত, ডাল নৃত্যসহ মনমুগ্ধকর অনেক নৃত্য পরিবেশন করা হয়। এই অঞ্চলের চা জনগোষ্ঠী প্রতিবছর এ উৎসব পালন করেন। এবারের উৎসবটি বঙ্গবন্ধুর শতবর্ষ পূর্তি উপলক্ষে উৎসর্গ করা হয়েছে।

শুক্রবার দুপুরের পর থেকে ফিনলে চা কোম্পানির ফুলছড়া চা বাগানের ফুটবল খেলার মাঠে বিভিন্ন অঞ্চল থেকে হাজারো মানুষ অংশগ্রহণ করে।
৭নং রাজঘাট ইউনিয়নের চেয়ারম্যান বিজয় বুনার্জী, ৮নং কালীঘাট ইউনিয়ন চেয়ারম্যান পাণেশ গোয়ালা, ৯নং সাতগাঁও ইউনিয়নের চেয়ারম্যান মিলন শীলের উদ্যোগে ও চন্দ্রনাথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহর তরফদারের পরামর্শে এ উৎসব অনুষ্ঠিত হয়।

উৎসবের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন সরকারি অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি।

এসময় অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুর রহমান মামুন, শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ আব্দুছ ছালেক, ফিনলে কোম্পানির চিফ অপারেটিং অফিসার তাহসিন এ চৌধুরী, সিন্দুরখান ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল্লাহ আল হেলাল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব, ফিনলে কোম্পানির বালিশিরা ডিভিশনের জেনারেল ম্যানেজার মোহাম্মদ সালাউদ্দিন, ফিনলে কোম্পানির ফুলছড়া চা বাগানের ব্যবস্থাপক নিয়ামূল হক, মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সালেহ এলাহি কুটি, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরী সহ অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ অামিরুজ্জামান।

অনুষ্ঠানে হাজার মানুষের উপস্থিতিতে সাতগাঁও চা বাগানের নৃত্য দল ভুজপুরি ভাষায় গুরু বন্দনা নৃত্য, রাজঘাট চা বাগান থেকে ওড়িয়া ভাষায় পত্র সওরা নৃত্য, মাকড়ীছড়া চা বাগান থেকে সাঁওতাল ভাষায় দং নৃত্য, খেজুরি ছড়া চা বাগান থেকে ওড়িয়া ভাষায় চড়াইয়া নৃত্য, এবং ফুলছড়া চা বাগান থেকে তেলেগু ভাষায় লাঠি নৃত্য সহ মোট ২৫টি নৃত্যদল অংশগ্রহণ করেন।
উৎসবে উপস্থিত বাঙালি জাতি ও সমাজের শ্রেণি পেশার প্রতিনিধিরা ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিসহ বিভিন্ন প্রগতিশীল রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এবং হাজারো দর্শক মনমুগ্ধকর এই অনুষ্ঠান উপভোগ করেন।

শ্রীমঙ্গলের ফিনলে চা কোম্পানির ফুলছড়া চা বাগানের ফুটবল খেলার মাঠে মুজিব শতবর্ষে চা জনগোষ্ঠীর বহুমাত্রিক অনুষ্ঠান প্রথমবারের মতো ফাগুয়া উৎসব সফল করায় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ অামিরুজ্জামান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *