লস্করপুরের জমিদার কথাসাহিত্যিক ও কবি সৈয়দ মোতাকাব্বিরের মৃত্যুবার্ষিকী আজ

Spread the love
  • 3
    Shares

বিশেষ প্রতিনিধি শেখ জুয়েল রানা || হবিগঞ্জ, ২০ জানুয়ারী ২০২১ : তরফ রাজ্য বর্তমানে হবিগঞ্জ সদর উপজেলার লস্করপুর হাবিলীর জমিদার কথাসাহিত্যিক ও কবি সৈয়দ আব্দুল মোতাকাব্বির আবুল হোসেনের ৬১তম মৃত্যুবার্ষিকী আজ।

সৈয়দ মোতাকাব্বির সদর উপজেলার লস্করপুর পশ্চিম হাবিলীতে ১৮৭৯ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন। তার পিতা সৈয়দ মোজাম্মেল হোসেন এবং মাতা সৈয়দা সামসুন্নেছা। তিনি একজন শিক্ষাবিদ ও শিক্ষানুরাগী ব্যক্তি ছিলেন। শায়েস্তাগঞ্জ হাইস্কুলের তিনি অন্যতম প্রতিষ্ঠাতা এবং তার উদ্যোগে লস্করপুর পোষ্ট অফিস, লস্করপুর রেলওয়ে জংশন প্রতিষ্ঠিত হয়। তার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম উপন্যাস ‘কল্পতরু’। উক্ত উপন্যাসে ‘জীবনের কর্তব্য’ নামক একটি সনেট বা চতুর্দশপদী কবিতা রয়েছে। যেখানে প্রত্যেক পংক্তির প্রথম অক্ষর সমূহ সংযুক্ত করলে তাঁর নাম ও পরিচয় পাওয়া যায়। তিনি ১৯০৯ খ্রিষ্টাব্দে আঞ্জুমান ইত্তিহাদুল মুসলেমীন নামক একটি সামাজকি প্রতিষ্ঠান স্থাপন করে দীর্ঘকাল এর সভাপতির দায়ত্বি পালন করেন। তিনি ১৯৬০ সালের ২০ জানুয়ারি ইন্তেকাল করেন। তিনি নয় পুত্র ও দুই কন্যা সন্তানের জনক ছিলেন। তন্মধ্যে তার এক সন্তান বিচারপতি সৈয়দ এবি মাহমুদ হোসেন স্বাধীন বাংলাদেশের দ্বিতীয় প্রধান বিচারপতি ছিলেন। সৈয়দ এবি মাহমুদ হোসেনের সুযোগ্য সন্তান বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি ছিলেন। মরহুম জমিদার সৈয়দ আব্দুল মোতাকাব্বির আবুল হোসনের আরেক পুত্র সৈয়দ মুমিদুল হোসেনের সুযোগ্য সন্তান বিচারপতি সৈয়দ জে আর মোদাচ্ছির হোসেন বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি ছিলেন।

তরফ রাজ্য বর্তমানে হবিগঞ্জ সদর উপজেলার লস্করপুর হাবিলীর জমিদার কথাসাহিত্যিক ও কবি সৈয়দ আব্দুল মোতাকাব্বির আবুল হোসেনের ৬১তম মৃত্যুবার্ষিকীতে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ অামিরুজ্জামান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *