রাশিয়ার দাবি : করোনাভাইরাসের ভ্যাকসিন প্রস্তুত

Spread the love

করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করে ফেলেছে রাশিয়া। আগামী জুনেই মানব শরীরে ওই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। এমনই চাঞ্চল্যকর দাবি রাশিয়ান রিসার্চ সেন্টারের।

ইতোমধ্যেই বিষয়টি নিয়ে রিসার্চ সেন্টারের প্রধান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন। পরীক্ষামূলকভাবে আগামী জুনেই মানব শরীরে ওই ভ্যাকসিন প্রয়োগ করা হবে বলে তিনি পুতিনকে জানিয়েছেন।
রাশিয়ার ভেক্টর স্টেট ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি সেন্টারের প্রধান রিনাট ম্যাক্সিওটোভ জানিয়েছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন তাদের ল্যাবে আবিষ্কার করা হয়েছে। প্রথম পর্যায়ের পরীক্ষার জন্য তিনটি ভ্যাকসিন ২৯ জুন থেকে মানব শরীরে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করার জন্য তারা প্রস্তুত।

ইতিমধ্যেই যুগান্তকারী এই আবিষ্কার নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন ম্যাক্সিওটোভ। ভিডিও কনফারেন্স মারফত ভ্যাকসিন প্রয়োগের গোটা বিষয়টি নিয়ে পুতিনের সঙ্গে তার কথা হয়েছে।

রাশিয়ান ওই রিসার্চ সেন্টারের প্রধান ম্যাক্সিওটোভ জানিয়েছেন, ইতিমধ্যেই যাদের শরীরে ওই ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে তেমনই ১৮০ জনকে নিয়ে একটি গ্রুপ ইতোমধ্যেই তৈরি করা হয়েছে। এমনকি, এ ব্যাপারে ৩০০টি আবেদনও তারা পেয়েছেন বলে জানিয়েছেন।

তিনি আরও জানিয়েছেন, রাশিয়ার কল্টসোভো এলাকার ল্যাবে বিজ্ঞানীরা ওই ভ্যাকসিন নিয়ে কাজ করে চলেছেন। আগামী ৩০ এপ্রিল করোনা মোকাবিলায় তৈরি ওই ভ্যাকসিন ইঁদুর, খরগোশ ও অন্য পশুদের উপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে।

গোটা বিশ্বজুড়ে ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে করোনাভাইরাস। এই পরিস্থিতিতে এবার রাশিয়ার বিজ্ঞানীরা যদি সত্যিই মারণ করোনারভাইরাস আবিষ্কারে সাফল্য পান তবে তা হবে গোটা বিশ্বের কাছে সবচেয়ে বড় পুরস্কার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *