মহিউদ্দিন আহমেদ আর নেই ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক

Spread the love

শেখ জুয়েল রানা,, ভ্রাম্যমান প্রতিনিধি | ঢাকা, ২২ জুন ২০২১ : বাংলাদেশের প্রকাশনা জগতের পথিকৃৎ, ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মহিউদ্দিন আহমেদ আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। সোমবার (২১ জুন ২০২১) দিবাগত রাত একটায় তিনি মারা যান। তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর।

মহিউদ্দিন আহমেদের মেয়ে ও ইউপিএলের পরিচালক মাহরুখ মহিউদ্দিন ফেসবুকে এ তথ্য জানিয়েছেন। তার নামাজে জানাজা মঙ্গলবার (২২ জুন) বাদ জোহর গুলশানের আজাদ মসজিদে অনুষ্ঠিত হবে। মহিউদ্দিন আহমেদ প্রায় ২০ বছর ধরে মস্তিষ্কের রোগ পারকিনসন এ ভুগছিলেন। কিছুদিন আগে তিনি করোনাভাইরাস থেকে সেরে ওঠেন।
মাহরুখ মহিউদ্দিন ফেসবুকে লিখেছেন।

মহিউদ্দিন আহমেদ ১৯৪৪ সালে ফেনীর পরশুরামে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন ব্রিটিশ ইন্ডিয়ান পোস্টাল সার্ভিসের একজন উচ্চপদস্থ কর্মকর্তা। নটরডেম কলেজে ছাত্র থাকা অবস্থায় তিনি ‘ব্লু অ্যান্ড গোল্ড’ নামক কলেজ ম্যাগাজিনের ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় পড়ালেখা শেষ করেন। পরে পাকিস্তান কাউন্সিল স্কলারশিপ নিয়ে পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে একই বিষয়ে পড়াশোনা করেন। তিনি পাকিস্তান টাইমসে শিক্ষানবিশ সাংবাদিক হিসেবেও কাজ করেন।

১৯৭৫ সালে ‘ইউনিভার্সিটি প্রেস লিমিটেড’ নামে নিজের প্রকাশনা সংস্থা চালু করেন তিনি। ইউপিএল প্রধানত পাঠ্যবই ও রেফারেন্সের জন্য প্রয়োজনীয় বই প্রকাশ করে থাকে। ২০১২ সালে মহিউদ্দিন আহমেদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ প্রকাশ করেন। ১৯৬৬-৬৯ সময়কালে কারাগারে বন্দিদশায় বঙ্গবন্ধু দিনলিপি আকারে এই আত্মজীবনী লিখেছিলেন। বাংলা ভাষার পাশাপাশি বইটি ইংরেজি ও উর্দুসহ একাধিক ভাষায় প্রকাশ করার ব্যবস্থাও করেন তিনি ।

ওয়ার্কার্স পার্টির শোক

বাংলাদেশের প্রকাশনা জগতের পথিকৃৎ, ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মহিউদ্দিন আহমেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি। এবং নেতৃবৃন্দ শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জানান। প্রকাশনা জগতের কিংবদন্তি ও ইউপিএল-এর ব্যবস্থাপনা পরিচালক মহিউদ্দিন আহমেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান। তাঁর আরও শোক প্রকাশ করেছেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক তাপস ঘোষ, শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি দেওয়ান মাসুকুর রহমান ও সাধারণ সম্পাদক জালাল উদ্দীন এবং শ্রীমঙ্গল পৌর শাখার সভাপতি শেখ জুয়েল রানা ও সাধারণ সম্পাদক রোহেল আহমদ, বাংলাদেশ যুবমৈত্রীর শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি জামাল মুশরাফিয়া ও বাংলাদেশ ছাত্রমৈত্রীর মৌলভীবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক অজিত বোনার্জি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *