বঙ্গবন্ধুর নেতৃত্বে ‘৭১-এর মুক্তিযুদ্ধে পূর্ণ আস্থা রেখেছিলেন মাওলানা ভাসানী : সৈয়দ আমিরুজ্জামান

Spread the love

স্টাফ রিপোর্টার” শেখ জুয়েল রানা’

শ্রীমঙ্গল, ১১ মার্চ ২০২০: “উনিশ’শ একাত্তর সালের ৯ মার্চ। উত্তাল এই দিনে ঢাকার ঐতিহাসিক পল্টন ময়দানে অনুষ্ঠিত এক বিশাল জনসভায় মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী ভাষণ দেন। মজলুম জননেতা ভাসানী পাকিস্তানের জল্লাদ প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের উদ্দেশ্যে বলেছিলেন, ”অনেক হয়েছে আর নয়, তিক্ততা বাড়িয়ে লাভ নেই। ’লা- কুম দ্বিনিকুম অলইয়া দ্বিন’ ’তোমার ধর্ম তোমার, আমার ধর্ম আমার;’ পূর্ব বাংলার স্বাধীনতা স্বীকার করে নাও”।
বাঙালির স্বাধীনতা আন্দোলনের প্রতি একাত্মতা প্রকাশ করে মাওলানা ভাসানী তাঁর চিরাচরিত দ্বরাজ কন্ঠে ঘোষণা দিলেন, ”হে বাঙালিরা, আপনারা মুজিবের উপর বিশ্বাস রাখেন, তাকে খামোকা কেউ অবিশ্বাস করবেন না, কারণ মুজিবকে আমি ভালোভাবে চিনি”।
জনসভায় মাওলানা ভাসানী তুমুল করতালির মধ্যে বলেন, ”মুজিবের নির্দেশ মতো আগামী ২৫ তারিখের মধ্যে কিছু না হলে আমি শেখ মুজিবের সাথে মিলে ১৯৫২ সালের মতো তুমুল আন্দোলন গড়ে তুলবো”। মাওলানা ভাসানী এই বক্তব্যের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পরিচালিত স্বাধীনতা সংগ্রামের সাথে পূর্ণ আস্থা প্রকাশ করলেন।
স্বাধীনতার মাসে রক্তিম অভিবাদন, মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী।”
‘৭১-এর মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর সাথে মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ঐতিহাসিক ভূমিকা নিয়ে জানতে চাওয়া হলে অামাদের প্রতিনিধিকে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, অারপি নিউজের প্রধান সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ অামিরুজ্জামান এসব কথা বলেন।
(ছবি- খোন্দকার কামরুল হুদা)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *