পাটশিল্পে লোকশান নয়, লাভজনক হবে: সংগ্রাম পরিষদ

Spread the love

ভ্রাম্যমান প্রতিনিধি | ঢাকা, ৩০ জুন ২০২১ : “পাটকলে লোকসান কেন? এটা নিয়ে কোন গবেষণা হয়নি। এই সংকটের অন্যতম কারণ হোল উন্নত প্রযুক্তির মেশিনের অভাব। আধুনিক ও উন্নত প্রযুক্তির মেশিন সংযোজন করা গেলে এবং দক্ষ ব্যবস্থাপনা গড়ে তুলে পাটশিল্পে লোকশান নয়, লাভজনক হবে।” বুধবার (৩০ জুন ২০২১) সকাল ১১টায় ঢাকা রিপোটার্স ইউনিটি সাগর-রুনি হলে পাট-সুতা ও বস্ত্র কল সংগ্রাম শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের সংবাদ সম্মেলনে পরিষদের আহবায়ক শ্রমিক নেতা শহীদুল্লা চৌধুরী এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক ও জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরূল আহসান।

নেতারা জানান, দেশ ও বিশ্বে পাটের চাহিদা বাড়ছে। পাট শিল্প নস্যাৎ করার অর্থ দেশের অর্থনীতির অগ্রগতিকে বাধাগ্রস্ত করা। এসব কারখানা চালু করলে ৬ মাসের মধ্যে প্রায় এক লক্ষ মানুষের কর্মসংস্থান করা সম্ভব।
তারা অভিযোগ করে বলেন, বিশ্বব্যাংকের পরামর্শে বিএনপি-জামাত জোট সরকার আদমজী বন্ধ করেছিল। বর্তমান সরকার ২৫টি রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধ করে বিশ্ব ব্যাংকের এজেন্ডার চূড়ান্ত বাস্তবায়ন করলো। এরা সবাই একই নৌকার মাঝি। তারা লিজের নামে রাষ্ট্রায়ত্ব সম্পদ লুটপাট বন্ধের দাবী জানান।
সংবাদ সম্মেলনে সংগ্রাম পরিষদের নেতা কিশোর রায়, আসলাম খান, ও করিম জুট মিলে লেবার ইউনিয়নের নেতা আব্দুল গোফরান উপস্থিত ছিলেন। এছাড়া তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি সদস্য সর্দার রুহিন হোসেন প্রিন্স, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, দপ্তর সম্পাদক সাহিদা পারভীন শিখা উপস্থিত ছিলেন।
আধুনিক ও উন্নত প্রযুক্তির মেশিন সংযোজন করে দক্ষ ব্যবস্থাপনায় পাটশিল্প গড়ে তোলার আহবান জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *