জনসাধারণই প্রকৃত ইতিহাস-বিজ্ঞানের আলোচ্য বিষয়: সৈয়দ আমিরুজ্জামান

Spread the love
  • 6
    Shares

সৈয়দ আরমান জামী, বিশেষ প্রতিনিধি || ০৬ নভেম্বর ২০২০ : “সমগ্র বিশ্ব এক বিরাট কর্মশালা। এখনে কাজ চলে দিবা-রাত্র, বিরামহীনভাবে। বস্তুত কর্মময়তাই জীবন। মানব সভ্যতার ইতিহাস শ্রেণি সংগ্রামের ইতিহাস। মানুষ ও মানুষের সমাজ প্রকৃতির অংশ। অার তাই মানব জাতির ইতিহাস, বিবর্তন ও জাতি গঠনের স্বরূপ তথা মানুষের উৎপত্তির ধারাকে পৃথিবীর বিকাশের ধারার মধ্যেই অনুসন্ধান করতে হবে।

মানুষের ইতিহাসকে সাধারণত জাতিতে জাতিতে যুদ্ধের কাহিনী বা দুই একজন রাজা বা সেনাপতি কিংবা রাষ্ট্রনায়কের কীর্তিকথারূপে চিত্রিত করা হয়। কখনও কখনও এইসব লোকের উদ্দেশ্যকে নিতান্ত ব্যাক্তিগত ব্যাপার হিসেবে ব্যাখ্যা করা হয়। যেমন, কোনো ব্যাক্তি নেহাতই তার উচ্চাশার দরুন অন্য দেশ জয় করেন অথবা তার নীতির দরুন বিশেষ বিশেষ কাজ করেন ইত্যাদি। অাসল কথা হলো, জনসাধারণই প্রকৃত ইতিহাস-বিজ্ঞানের অালোচ্য বিষয়।
মানব সমাজ বর্তমানে যে অবস্থায় অাছে সেখানে কিভাবে এসে পৌঁছেছে, সমাজে পরিবর্তন কেন হয় এবং ভবিষ্যত মানুষের ইতিহাসে কি কি পরিবর্তন দেখা দেবে – এই প্রশ্নের উত্তর খুঁজেছিলেন কার্ল মার্ক্স ও ফ্রেডরিখ এঙ্গেলস। অনুসন্ধানের ফলে তাঁরা এই সিদ্ধান্তে উপনীত হন যে সামাজিক পরিবর্তনগুলো কোনো অাকস্মিক ব্যাপার নয়। সেগুলিও বহিঃপ্রকৃতির পরিবর্তনের মতো কতকগুলি নিয়ম অনুসারে ঘটে। এই সত্যের ভিত্তিতেই সমাজ সম্বন্ধে বিজ্ঞানসম্মত তত্ত্ব নির্মাণ করা সম্ভব হয়। সেই তত্ত্ব মানুষের বাস্তব অভিজ্ঞতার বনিয়াদের উপর প্রতিষ্ঠিত।
‘শ্রম যার সম্পদ তার’- এই নীতির পক্ষে ঐক্যবদ্ধতা, সংগঠন ও পরিবর্তনের গুরুত্ব দিতে গিয়ে কার্ল মার্কস অারও লিখেছেন, ”দার্শনিকরা জগতটাকে শুধু ব্যাখ্যাই করে গেলেন, মূল কাজ হচ্ছে বদলে ফেলা।” শ্রীমঙ্গলের চা বাগানের ছাত্র ছাত্রী ও মনিপুরি ছাত্র ছাত্রীদের অংশগ্রহণে ”অাত্মপরিচয়ের সংকট : উত্তরণের উপায় ও ছাত্র সমাজের দায়বদ্ধতা” শীর্ষক দিনব্যাপী অনুষ্ঠিত সেমিনারে অতিথির বক্তৃতায় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ অামিরুজ্জামান এসব কথা বলেন।
৬ নভেম্বর ২০২০ শুক্রবার সকাল ৮টায় শ্রীমঙ্গলের ৮নং কালীঘাট ইউপি কার্যালয়ের কনফারেন্স হলে মনিপুরি লাইব্রেরি কর্তৃক অায়োজিত ও মিডিয়া পার্টনার অারপি নিউজ
এবং লাইট হাউসের স্বত্বাধিকারী সুধীর চাষা’র সার্বিক সহযোগিতায় এ সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত থেকে অালোচনা করেন খাসিয়া নেতা ও লেখক জিডিশন প্রধান, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ অামিরুজ্জামান, ইউকে’র সোশাল এক্টিভিস্ট অলিভার স্ক্যানল্যান, মৃত্তিকা’র সম্পাদক ও প্রাবন্ধিক জুয়েল বিন জহির, উন্নয়ন বিশেষজ্ঞ অনিত্য মানখিন, কবি ও প্রাবন্ধিক পরাগ রিছিল, সংগীত শিল্পী যাদু রিছিল, কবি ও লেখক মাইবম সাধন ও কালীঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রানেশ গোয়ালা প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *