চিকিৎসার ক্ষেত্রে নজির স্থাপনকারী কিউবা করোনা প্রতিরোধেও অনন্য ভূমিকায়

Spread the love

স্টাফ রিপোর্টার” শেখ জুয়েল রানা’

হাভানা (কিউবা), ১৮ মার্চ ২০২০ : চিকিৎসার ক্ষেত্রে বিশ্বব্যাপী অনন্য ভূমিকা পালনকারী ল্যাটিন দেশ কিউবা করোনা প্রতিরোধেও অনন্য ভূমিকা পালন করছে। বিচ্ছিন্নভাবে নিজেদের কথা চিন্তা না করে তারা মানবিক বিবেচনায় সারা বিশ্বের পারস্পরিক সহযোগিতার ওপর জোর দিচ্ছে। এর অংশ হিসেবে পাঁচ করোনা আক্রান্ত যাত্রীকে নিয়ে ক্যারিবীয় সাগরে আটকে পড়া ব্রিটিশ জাহাজ এমএস ব্রায়েমারকে নিজেদের তীরে ভিড়তে দিতে রাজি হয়েছে কিউবা। ক্যারিবীয় অঞ্চলের বেশ কয়েকটি দেশ জাহাজটিকে নিজেদের তীরে নোঙর ফেলতে দিতে অস্বীকৃতি জানানোর পর হাভানা এমন সিদ্ধান্ত ঘোষণা করলো। প্রেসিডেন্ট ব্রুনো রড্রিগুয়েজ টুইটারে খবরটি জানিয়েছেন।

প্রসঙ্গত এক সময়কার ‘মার্কিন প্লে-গ্রাউন্ড’ কিউবাকে রেকর্ড মানবাধিকারের দেশে পরিণত করেছিলেন ফিদেল কাস্ত্রো। মত প্রকাশের স্বাধীনতার মতো অবস্তুগত অধিকার নয়; বাস্তব খাদ্য-বস্ত্র-চিকিৎসা ব্যবস্থার উন্নয়ন ঘটিয়ে সামগ্রিক মানুষের অধিকার প্রতিষ্ঠার ব্যাপার ছিল। চিকিৎসা ক্ষেত্রে কিউবা গোটা বিশ্বের জন্য অনন্য দৃষ্টান্ত। যুক্তরাষ্ট্রের মতো ‘শত্রু’ দেশসহ দুনিয়াজুড়ে নিজেদের ডাক্তার পাঠিয়ে মানবিক সেবা দিয়ে যাচ্ছে দেশটি। এবার করোনা প্রতিরোধেও সারা বিশ্বের জন্য উদাহরণ সৃষ্টি করছে কিউবা।

ব্রিটিশ কোম্পানি ফ্রেড ওলসেন ক্রুজ লাইনস এর মালিকানাধীন এমএস ব্রায়েমার জাহাজটিতে ৬৮২ জন যাত্রী ও ৩৮১ জন ক্রু রয়েছেন। এরমধ্যে চার যাত্রী ও এক ক্রু ‌এর দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। আর ঠাণ্ডাজনিত লক্ষণ থাকা আরও ৪০ জনকে কোয়ারেন্টিন করে রাখা হয়েছে। যাত্রীদের বেশিরভাগই ব্রিটিশ। এছাড়া কানাডা, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, কলম্বিয়া, আয়ারল্যান্ড, ইতালি, জাপান, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, নরওয়ে ও সুইডেনের নাগরিক রয়েছেন।

বেশ কয়েক ঘণ্টা ধরে নোঙর ফেলার জন্য জায়গা খুঁজে বেড়াচ্ছিলো ব্রিটিশ জাহাজ ব্রায়েমার। তবে কোনও দেশই জাহাজটিকে তীরে ভিড়তে দিচ্ছিলো না। শেষ পর্যন্ত সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে কিউবা। প্রেসিডেন্ট রড্রিগুয়েজ তার টুইটার পোস্টে লিখেছেন, ‘যুক্তরাজ্য সরকারের অনুরোধ সাপেক্ষে কয়েকজন করোনা আক্রান্তবাহী এমএস ব্রায়েমার নামক জাহাজটিকে তীরে ভিড়তে দিতে রাজি হয়েছে কিউবা। ওই জাহাজের যাত্রী ও ক্রুদের গ্রহণ করার সময় বিশ্ব স্বাস্থ‍্য সংস্থার নিয়মাবলী ও মিনসাপ কিউবা প্রটোকল অনুসরণ করা হবে।’

কিউবার কূটনৈতিক সূত্রকে উদ্ধৃত করে সিএনএন-এর হাভানা প্রতিনিধি প্যাট্রিক অপমান তার টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, ‘কোনও দেশই জাহাজটিকে তাদের তীরে ভিড়তে দিচ্ছে না। শুধু কিউবা তাদেরকে নোঙর ফেলতে দেবে। ক্যারিবীয় দ্বীপটি এসব যাত্রীর অবস্থা বুঝতে পারছে।’

প্যাট্রিক আরও লিখেছেন, “কিউবা জানিয়েছে, ‘মানবিক দিক’ এবং ‘বৈশ্বিক মহামারি মোকাবিলায় যৌথ প্রচেষ্টার প্রয়োজনীয়তা’ বিবেচনায় নিয়ে জাহাজটিকে নিজেদের উপকূলে নোঙর ফেলার অনুমতি দেবে হাভানা। আলোচনা এখনও চলছে, তবে যাত্রীরা বলছেন তারা যত দ্রুত সম্ভব জাহাজ থেকে নিচে নামার আশায় আছেন।”

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটার-এর ওয়েবসাইট অনুযায়ী, এ পর্যন্ত ১৬২টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনা ভাইরাস। চীনের বাইরে করোনা ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে বুধবার (১১ মার্চ) পৃথিবীব্যাপী মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিউবায় এখন পর্যন্ত চারজন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। আর ব্রিটিশ জাহাজটিকে জায়গা দেওয়ার মধ্য দিয়ে আরও পাঁচ রোগীকে গ্রহণ করতে যাচ্ছে দেশটি।

‘মানবিক দিক’ এবং ‘বৈশ্বিক মহামারি মোকাবিলায় যৌথ প্রচেষ্টার প্রয়োজনীয়তা’কে গুরুত্ব দিয়ে পাঁচ করোনা আক্রান্ত যাত্রীকে নিয়ে ক্যারিবীয় সাগরে আটকে পড়া ব্রিটিশ জাহাজ এমএস ব্রায়েমারকে নিজেদের তীরে ভিড়তে দিতে রাজি হওয়ায় কিউবা’কে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ অামিরুজ্জামান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *