গাজীউল হক চাঁদপুরী শাহ বেছাল দিবস উপলক্ষে চারদিন ব্যাপী আশেকানে সমাবেশ

Spread the love

নূর মোহাম্মদ সাগর: 

হযরতুল আল্লামা সৈয়দ আবু আশরাফ মোহাম্মদ গাজীউল হক চাঁদপুরীশাহ (রা:) পবিত্র বেছাল শরীফ উপলক্ষে ৪ দিন ব্যাপি আশেকান সমাবেশের – সেবা ও স্বাস্থ্য দিবস, আত্মকর্মসংস্থান দিবস, শিক্ষা ও সাংষ্কৃতি দিবস আশরাফ নগর দরবারে চাঁদপুরী শাহর উদ্যোগে কর্মশালা আয়োজন করা হয়েছে।

কুমিল্লা জেলা লাকসাম থানার আশরাফ নগর দরবারে চাঁদপুরী শাহয় অনুষ্ঠিত হয় আজ দ্বিতীয় দিন আত্মকর্মসংস্থান দিবস : সকাল ৯ টায় কারিগরি প্রশিক্ষণ , দুপুর ২ টায় হস্তশিল্প প্রশিক্ষণ এবং বিকাল ৪ টায় কৃষি প্রশিক্ষণ দেওয়া হয়। উক্ত প্রশিক্ষণ কর্মশালায় পুরুষ , মহিলা এবং কৃষকরা প্রশিক্ষণ নেন।
উক্ত কর্মশালায় মিলাদ শরীফ ও দোয়া মাহফিল দিয়ে উদ্বোধন করেন সাজ্জাদানশীল হুজুর কেবলা – হযরতুল আল্লামা ড. সৈয়দ রেজাউল হক চাঁদপুরী শাহ উপস্থিত ছিলেন লেফটেন্যান্ট কর্নেল আরিফ আহমেদ বেলাল ,নায়েবে সাজ্জাদানশীল সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক চাঁদপুরী, উপস্থিত ছিলেন সৈয়দ মোহাম্মদ মাজেদুল হক চাঁদপুরী। উক্ত কর্মশালায় তত্ত্বাবধানে ছিলেন হযরত মাওলানা নোমান হায়দারী ও হযরত মাওলানা মুফতি মোঃ জাহাঙ্গীর আলম আরো দায়িত্ব পালন করেন চাঁদপুরী শাহ দরবারের খাদেম ও খলিফাগন।

দোয়াগো – সাজ্জাদানশীল হযরত মাওলানা সৈয়দ ডা. রেজাউল হক চাঁদপুরী বলেন – নিজের বিবেক বুদ্ধি বিচার-বিশ্লেষণ ও দক্ষতাকে কাজে লাগিয়ে আশপাশের বিভিন্ন উৎস ব্যবহার করে নিজের প্রচেষ্টায় জীবিকা অর্জনের ব্যবস্থাকে আত্মকর্মসংস্থান বলে। পৃথিবীতে যতগুলো দেশ আছে তার মধ্যে আত্মকর্মসংস্থান একটি অত্যন্ত জনপ্রিয় পেশা। দেশ বিদেশের অনেক শিক্ষিত বেকার এখন আর সরকারি বা বেসরকারি চাকরির দিকে না তাকিয়ে নিজেরাই নিজেদের দক্ষতা কাজে লাগিয়ে উপার্জনের চেষ্টা করে থাকে। আত্মকর্মসংস্থান এর মাধ্যমে অনেক বেশি উপার্জন করা সম্ভব এবং অন্যের দাসত্ব মেনে না নিয়ে নিজের মতো করে বাঁচা সম্ভব।

সেবা ও স্বাস্থ্য দিবস :গত ১৯ সে জুন রোজ শনিবার সকাল ১১ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত চক্ষু শিবির ও ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনা করা হয়। এতে বিভিন্ন উপজেলার ৭ শতাধিক হতদরিদ্র ও অসহায় রোগীর ফ্রি চক্ষু চিকিৎসা প্রদান করেন বিভিন্ন গ্রামের অসহায় গরীব কৃষক চাষী নিম্নআয়ের ব্যক্তিগণ ফ্রী মেডিকেলের সেবা নেন। মেডিসিন বিশেষজ্ঞ ও চক্ষু ডা. বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান করেন সেবা নিয়ে উনারা বলেন এরকম উদ্যোগ অনেক প্রশংসার দাবিদার আর এমনিতেই চাঁদপুরী শাহ দরবার শরীফের হুজুর কেবলাগন সব সময় আমাদেরকে বিভিন্ন ধরনের সাহায্য সহযোগিতা করে থাকেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *