কৃষকদের ভাগ্যন্নোয়নে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে সরকার বলেন আব্দুস শহিদ এমপি

Spread the love

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি:

উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহিদ এমপি বলেছেন সরকার কৃষকদের ভাগ্যন্নোয়নে ও কৃষিখাতে উৎপাদন বৃদ্ধিতে বিভিন্ন ধরনের কর্মসূচি হাতে নিয়েছে। বর্তমান সরকার এনিয়ে কাজ করে যাচ্ছে।
২০২০-২০২১ অর্থবছরের খরিফ-২/২০২১-২২ মৌসুমে রোপা আমন ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রানায়নিক সার বিতরন কালে তিনি এসব কথা বলেন।
বুধবার (৭ জুলাই) শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসারের কনফারেন্স হলে এ কার্যক্রমের উদ্বোধন করেন, বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এম.পি।
উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহিদ এমপি বলেন, কৃষি আমাদের প্রধান চালিকা শক্তি। তাই কৃষি নির্ভর বাংলাদেশে কৃষকদের বাঁচিয়ে রাখতে হবে। আমাদের দেশের দরিদ্র কৃষকরা মাথার ঘাম পায়ে ফেলে ফসল উৎপাদন করে আমাদের মুখে খাদ্যের সংস্থান করেন, অথচ আমরা জানি তারা তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হতেন। এই পরিস্থিতিতে বর্তমান সরকার কৃষকদের উৎপাদিত পণ্যের সঠিক মূল্য নিশ্চিতের পাশাপাশি কৃষি উৎপাদন বৃদ্ধি ও তাদের জীবনমান উন্নয়নে নানান কর্মসূচি হাতে নিয়েছে। এ সরকারকে কৃষি বান্ধব সরকার বলে আখ্যায়িত করে জনাব আব্দুস শহিদ এমপি বলেন, ইতিমধ্যে কৃষি খাতে কৃষকদের সার বীজ, নগদ অর্থ ও আধুনিক যন্ত্রপাতি সহায়তা দিয়ে যাচ্ছে। কৃষকরা তাদের কষ্টে ফলানো ফসলের সঠিক মূল্য নিশ্চিত করতে সরকারী ভাবে ন্যয্য মূল্যে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ করা হচ্ছে।
এতে করে দেশের কৃষকরা আজ অবহেলিত না। তারা ফসলের ন্যয্য মূল্য পাচ্ছেন। তিনি বলেন, এর আগে কোন সরকার কৃষকদের ভাগ্যন্নোয়নে এভাবে কখনও এগিয়ে আসেনি। অতীতে যেখানে সারের জন্য এদেশের কৃষকদের গুলি করা হতো। কিন্ত জাতির জনক বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর দেশের দরিদ্র কৃষকদের ভাগ্যন্মোয়নে বিভিন্ন প্রনোদনা দিয়ে কৃষি খাতকে এগিয়ে নিয়ে গেছেন।
এসময় উপজেলা নির্বাহী অফিসার মো. নজরুল ইসলাম, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রেম সাগর হাজরা, কৃষি অফিসার নিলুফার ইয়াসমিন মোনালিসা সুইটি প্রমুখ উপস্থিত ছিলেন।
কৃষি পূনর্বাসন ও বাস্তবায়ন কমিটি আয়োজনে অনুষ্ঠানে ৫শ’ কৃষকের মাঝে প্রত্যেককে ১০ কেজি ডিএপি, ১০ এমওপি ও
৫ কেজি আমন ধানের বীজ বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *