কুকুরের মতো মৃত্যু হয়েছে বাগদাদির, বিস্ফোরক মন্তব্য ট্রাম্পের

Spread the love

জল্পনা শুরু হয়েছিল ২০১৭ সালের জুন মাস থেকেই। অবশেষে গতকাল রবিবার সন্ধ্যায় আইএস নেতা আবু বকল আল বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উত্তর-পশ্চিম সিরিয়াতে মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে বাগদাদির ‘কুকুর ও কাপুরুষের মতো’ মৃত্যু হয়েছে বলে ঘোষণা করেছেন তিনি।

এদিন, হোয়াইট হাউস থেকে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে মার্কিন প্রেসিডেন্ট বলেন, মার্কিন অভিযান চলাকালীন বিপদ বুঝে আত্মঘাতী জ্যাকেট পরে নিজেকে উড়িয়ে দিয়েছে এই জঙ্গি নেতা। এই ঘটনার পরে ঘটনাস্থল থেকে বিভিন্ন নমুনা সংগ্রহ করেছিল মার্কিন সেনা। পরীক্ষার রিপোর্টে বাগদাদির মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে বলে মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন। তিনি বলেন, ‘বাগদাদি ছিল এক দুর্বল ও হতাশ ব্যক্তি। এখন তার বিদায় হয়েছে।’

২০১৭ সালের মে মাসের শেষ দিকে সিরিয়ার রাক্কা শহরে রুশ বিমান হানায় ইসলামিক স্টেট প্রধান আবু বকর আল বাগদাদির মৃত্যু হয় বলে বহু আগেই রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রালয়ের তরফে দাবি করা হয়েছিল।

২০১৮ সালে ফেব্রুয়ারিতে বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা বলেন, ২০১৭ সালের মে মাসে একটি বিমান হামলায় আইএস নেতা আবু বকর আল বাগদাদি আহত হয়। আহত হওয়ার কারণে পরের পাঁচ মাস সে আইএসের নিয়ন্ত্রণ অন্যের দায়িত্বে দিয়েছিল। ২০১০ সালে ইসলামিক স্টেটের নেতা হয় বাগদাদি। ২০১৩ সালে আইএসআই ঘোষণা করে তারা সিরিয়ায় আল কায়েদা সমর্থিত জঙ্গিগোষ্ঠীর সঙ্গে মিলে কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *