করোনা মহাবিপর্যয়ে বিশ্বের ৫৮টি পার্টির যৌথ বিবৃতি: জনগণের স্বাস্থ্য রক্ষার জন্য ব্যবস্থা গ্রহণের দাবি

Spread the love

স্টাফ রিপোর্টার” শেখ জুয়েল রানা’

ঢাকা, ২৮ মার্চ ২০২০: করোনা মহাবিপর্যয়ে বিশ্বের কমিউনিস্ট ও ওয়ার্কার্স পার্টিসমূহ জনগণের স্বাস্থ্য ও অধিকার রক্ষার জন্য অবিলম্বে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে। ৫৮টি পার্টি করোনা ভাইরাসের দ্বারা সৃষ্ট মহাবিপর্যয়ে বৈশ্বিক পরিস্থিতি নিয়ে ঐকমত্য অবস্থান গ্রহণ করেছে।
বিবৃতিতে পার্টিসমূহ চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মি এবং আক্রান্ত উভয় পক্ষের প্রতি সমর্থন ব্যক্ত করেছে এবং পুঁজিবাদী গণবিরোধী স্বাস্থ্যনীতির ফলে বর্তমান পরিস্থিতি মোকাবেলায় পুঁজিবাদী রাষ্ট্রসমূহের ব্যর্থতায় তীব্র ক্ষোভ প্রকাশ করে।

পার্টিসমূহের যৌথ বিবৃতির পূর্ণ বিবরণে বলা হয়:

কমিউনিস্ট ও ওয়ার্কার্স পার্টিসমূহের জনগণের প্রতি কর্তব্য রয়েছে। শ্রমিক শ্রেণি ও সমাজের নিম্নবিত্ত বৃহত্তর অংশের মানুষের অধিকার রক্ষার সংগ্রামের অগ্রসেনানী হিসাবে বর্তমান পরিস্থিতিতে আমরা সর্বত্র স্বাস্থ্য সুরক্ষার জন্য অবিলম্বে প্রয়োজনীয় সকল পদক্ষেপ নিশ্চিত করার সংগ্রামে নিয়োজিত রয়েছি। সমস্ত সমস্যা ও সংকট মোকাবেলা করে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মিরা করোনার বিরুদ্ধে যেভাবে লড়ছেন তার জন্য আমরা তাদেরকে অন্তরের গভীরতা থেকে কৃতজ্ঞতা জানাই। আমরা কোভিড-১৯ দ্বারা আক্রান্তদের প্রতি সংহতি জানাই এবং তাদের দ্রুত আরোগ্য কামনা করি।

যখন ইউরোপীয় ইউনিয়ন নিস্ক্রিয় তখন সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশসমূহে চীন, কিউবা, রাশিয়ার মত দেশগুলো থেকে সুরক্ষামূলক উপকরণ এবং চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মি প্রেরেণর জন্য তাদেরকে অভিবাদন জানাই।

কোভিড-১৯ মহামারী করুণভাবে পুঁজিবাদী দেশসমূহের স্বাস্থ্য ব্যবস্থার বিপুল ঘাটতিকে উন্মোচিত করেছে যা করোনা ভাইরাস প্রাদুর্ভাবের আগেও ছিল। চলমান সংকটগুলো দুর্ঘটনাক্রমে ঘটেনি, একচেটিয়া গোষ্ঠীর মুনাফা নিশ্চিত করার জন্য স্বাস্থ্যখাতকে বেসরকারীকরণ ও বাণিজ্যিকিকরণের জন্য অনুসৃত গণবিরোধী নীতির ফল এটি। এই নীতি অনুসরনের কারণে বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত দক্ষতাকে অস্বীকার করা হয়েছে যা আজ জনগণের স্বাস্থ্যসেবায় কাজে লাগতে পারতো। আজকের অভিজ্ঞতা পুঁজিবাদের সমাজবিরোধী এবং পরজীবী চরিত্রের পুনরায় প্রকাশ ঘটিয়েছে এবং সমাজতন্ত্র ও জনগণের প্রয়োজন নির্ভর বিজ্ঞানভিত্তিক কেন্দ্রীয় পরিকল্পনার শ্রেষ্ঠত্ব আরেকবার ঘোষণা করেছে যা প্রাথমিক স্বাস্থ্যসেবা, প্রতিষেধক, হাসপাতাল, মেডিক্যাল ও নার্সিং স্টাফ, ঔষধ, পরীক্ষাগার, মেডিক্যাল টেস্ট এবং জরুরি স্বাস্থ্য সুবিধা নিশ্চিত করতে পারে।

পূর্ব থেকেই বিদ্যমান বিশ্ব অর্থনীতির মন্দাবস্থা এখন করোনা ভাইরাসের কারণে আরো খারাপ হবে। তথাকথিত ঐক্যে’র আওয়াজ দিলেও একচেটিয়া পুঁজির সমর্থক সরকাগুলো যে নীতি গ্রহণ করবে তাতে সমস্ত বোঝা চাপবে শ্রমিক শ্রেণি ও সমাজের নিম্নস্তরের মানুষদের উপর।ব্যক্তিগত দায়বদ্ধতা’ রাষ্ট্র এবং সরকারের দায়বদ্ধতা কাভার করার অজুহাত হিসাবে ব্যবহার করা যায় না। আজ প্রতিটি দেশে একচেটিয়া গোষ্ঠীগুলোকে সমর্থনকারী সরকার ও তাদের নীতির বিরুদ্ধে জনগণের সংগ্রাম গড়ে তুলতে হবে।

কমিউনিস্ট ও ওয়ার্কার্স পার্টিসমূহ করোনা মহাবিপর্যয় মোকাবেলায় যেসব দাবি ও করণীয়সমূহ উত্থাপন করছে-

১) রাষ্ট্রীয় তহবিল গঠন করে অবিলম্বে জনস্বাস্থ্য ব্যবস্থা জোরদার করতে হবে, পূর্ণ শ্রম অধিকার নিশ্চিত করে সার্বক্ষনিক চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মি নিয়োগ দিতে হবে, সকল সুবিধাসহ প্রয়োজনীয় নিবিড় পরিচর্যা ইউনিট (আইসিইউ), প্রয়োজনীয় সংখ্যক টেস্টিং ল্যাব খুলতে হবে।

২) রাষ্ট্র কর্তৃক বিনামূল্যে সকল নাগরিককে মাস্ক, গ্লোভস, অ্যান্টিস্যাপটিক সরবরাহ করতে হবে। অসাধু ব্যবসায়িদের অতি মুনাফা করার প্রবণতাকে রুখতে হবে। চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মিদের সকল সুরক্ষা উপকরণ রাষ্ট্রীয় তহবিল থেকে বিনামূল্যে সরবরাহ করতে হবে।

৩) শ্রমিক ও নিম্ন আয়ের মানুষের আয় নিশ্চিত করতে হবে। কোভিড-১৯ এর জন্য চলমান কর্মহীনতার কারণে শ্রমজীবী মানুষের মজুরি কর্তন করা চলবে না। করোনা অব্যবহতিকালে কোন শ্রমিককে কর্মচ্যুত করা যাবে না। কর্মক্ষেত্রে শ্রমিক- কর্মচারীদের অধিকার নিশ্চিত করতে সার্বক্ষনিক নজরদারি বজায় রাখতে হবে।

৪) করোনা ভাইরাস মহাবিপর্যয়ের অজুহাত তুলে কোন অবস্থাতে জনগণের মৌলিক অধিকার খর্ব করা যাবে না।

৫) সকল অর্থনৈতিক অবরোধ তুলে নিতে হবে। বর্তমান পরিস্থিতিতে এ ধরনের অবরোধ অন্যায় এবং অপরাধ। জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সকল প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে।

আমরা ন্যাটো ও অন্যান্যদের সকল ধরনের সাম্রাজ্যবাদী আগ্রাসন ও সামরিক মহড়ার বন্ধের দাবি জানাই এবং সামরিক বাজেটের রবাদ্দ জনগণের প্রয়োজন মিটানোর জন্য জনস্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা খাতসমূহে ব্যয় করার দাবি জানাই।

যে সকল কমিউনিস্ট ও ওয়ার্কার্স পার্টিসমূহ বিবৃতিতে স্বাক্ষর করেছেন:

Communist Party of Albania

Communist Party of Argentina

Communist Party of Australia

Party of Labour of Austria

Communist Party of Azerbaidjan

Workers Party of Bangladesh

Communist Party of Bangladesh

Brazilian Communist Party

Communist Party of Britain

New Communist Party of Britain

Party of the Bulgarian Communists

Communist Party of Canada

Communist Party of Chile

Socialist Workers Party of Croatia

AKEL, Cyprus

Communist Party of Bohemia & Moravia

Communist Party in Denmark

Egyptian Communist Party

Communist Party of Finland

Unified Communist Party of Georgia

German Communist Party

Communist Party of Greece

Hungarian Workers Party

Communist Party of India

Tudeh Party of Iran

Workers Party of Ireland

Communist Party of Ireland

Communist Party (Italy)

Jordanian Communist Party

Socialist Movement of Kazakhstan

Workers Party of Korea

Lebanese Communist Party

Socialist Party (Lithuania)

Communist Party of Malta

Communist Party of Mexico

Communist Party of Norway

New Communist Party of the Netherlands

Communist Party of Pakistan

Palestinian People’s Party

Palestinian Communist Party

Paraguayan Communist Party

Communist Party of Poland

Portuguese Communist Party

Philippines Communist Party [PKP 1930]

Romanian Socialist Party

Communist Party of the Russian Federation

Russian Communist Workers Party

Communist Party of the Soviet Union

New Communist Party of Yugoslavia

Communists of Serbia

Communist Party of the Workers of Spain

Communists of Catalonia

Communist Party of Swaziland

Communist Party of Sweden

Syrian Communist Party

Communist Party of Turkey

Communist Party of Ukraine

Union of Communists of Ukraine

Communist Party of Venezuela

করোনা মহাবিপর্যয়ে জনগণের স্বাস্থ্য ও অধিকার রক্ষার জন্য অবিলম্বে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে বিশ্বের ৫৮টি কমিউনিস্ট ও ওয়ার্কার্স পার্টিসমূহ যে বিবৃতি দিয়েছে, এরসাথে সম্পূর্ণ একমত পোষণ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ অামিরুজ্জামান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *