এ কেমন শত্রুতা গাছের সাথে! গাছ কর্তন, ক্ষতি ৪৫ লাখ টাকা

Spread the love

নূর মোহাম্মদ সাগর ,শ্রীমঙ্গল প্রতিনিধি:

শ্রীমঙ্গল উপজেলার ভূনবীর ইউনিয়ন এ শত্রুতার জের ধরে দুর্বূত্তরা রাতের অন্ধকারে চারটি বাগানে বিভিন্ন জাতের ফল ও সবজি সহ প্রায় হাজার খানিক গাছ বৃহস্পতিবার দিবাগত রাতে দূর্বূত্তরা কেটে ফেলেছে ।

শুক্রবার (৪ঠা জুন) ,শ্রীমঙ্গল উপজেলার ২নং ভূনবীর ইউনিয়ন – ১নং ওয়ার্ড, বৌলাশী, গন্ধবপুর গ্রামে চারটি বাগানে দুর্বূত্তরা ফল ও সবজি গাছ কেটে ফেলার অভিযোগ পাওয়া গেছে । এ বিষয়ে শ্রীমঙ্গল থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) নয়ন কারকুন জানান, ঘটনাটি শোনার পর তাৎক্ষণিক আমরা সেখানে যাই। অভ্যন্তরীণভাবে জায়গাটি আমরা তদন্ত করি সেখানে গিয়ে দেখতে পাই আনারস, লেবু, পেপেঁ, করলা , ইউকেলেক্টার গাছ কেটে জমিনে ফালানো পেয়েছি, এই বিষয়ে বাগান মালিকদের জিজ্ঞাসা করলে বাগান মালিকরা জানান সন্ধ্যার পর থানায় এসে অভিযোগ করবেন।
ক্ষতিগ্রস্থ চারজন বাগান মালিকগন বাংলাদেশ প্রতিক্ষণকে জানান (প্রথম) বেলাল মিয়া আমি এই জায়গাটি পরিমল পাল থেকে সংসারে স্বচ্ছলতা আনতে অনেক স্বপ্ন নিয়ে ১৫ বছরের জন্য বাগান লিজ নেন, লিজ নেওয়া বাগানে প্রায় এক বছর অনেক পরিশ্রম করে আনারস, লেবু, পেপেঁ, করলা গাছগুলোকে ফল ধরার উপযোগী করে গড়ে তুলি । ৮০০ বড় সাইজের পেপেঁঁ ও করলা গাছ দূর্বূত্তরা কেটে ফেলেছে কেটে ফেলা গাছের ক্ষতির পরিমাণ প্রায় ২০/২৫ লক্ষ্য টাকা।

(দ্বিতীয়) ক্লোনেল চা বাগান থেকে আব্দুল মান্নান ১০বছরের জন্য ১৫ কিয়ার জায়গা লিজ নিয়ে আনারস, লেবু, পাশাপাশি ১২০০ ইউকেলেক্টার গাছ লাগান, ১০০০ পিছ ইউকেলেক্টার গাছ কেছে ক্ষতি প্রায় ২৫ লক্ষ্য টাকা।

(তৃতীয়) করুনা ময় দাস ১৬ কিয়ার নিজ মালিকানা জায়গায় ইউকেলক্টার গাছ রোপন করেন
গাছ কেছে ক্ষতি প্রায় ১৫ লক্ষ্য টাকা।

(চতুর্থ) গাডেন সাঁওতাল নিজ ১৫ শতক জায়গায় ইউকেলেক্টার গাছ লাগান প্রায় ৭০ টি গাছ কেটে প্রায় গাছ কেছে ক্ষতি প্রায় ২ লক্ষ্য টাকা।
বাগনান মালিকগণ আরো জানান এই বিষয়ে থানায় অভিযোগ করা হবে।

ছোট ছোট টিলায় নানান ফল ও প্রজাতির পেঁপে গাছ, করলা গাছ, লেবু গাছ, ইউকেলেক্টার গাছ সহ সব গুলো গাছে গোড়া কেটে ফেলা হয়েছে।সরেজমিনে গিয়ে এ দৃশ্যটি দেখা যায়।

বাগান মালিকরা মনে করেন স্থানীয় কারও সঙ্গে তাদের পূর্ববিরোধ এর কারণে এতো বড় ক্ষতি হয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আব্দুর রশীদ বলেন ঘটনাটি ন্যক্কারজনক। বিবেকহীন মানুষ ছাড়া এধরনের কাজ করা সম্ভব নয়।আমি তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *