একটি মেডিকেল কলেজ স্থাপন করলে জায়গা ক্রয় কিংবা অধিগ্রহণ করার প্রয়োজন হবে না

Spread the love
  • 110
    Shares

 

নূর মোহাম্মদ সাগর, শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি: 
জাতীয় সংসদের চলতি অধিবেশনে মৌলভীবাজার-৪ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ নিজ নির্বাচনী এলাকা শ্রীমঙ্গলে একটি মেডিকেল কলেজ স্থাপনের দাবি জানিয়েছেন।

রোববার বাজেট বক্তৃতায় অংশগ্রহণ করে তিনি বলেন, তার এলাকায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রায় ৩৫৮ একর জমি রয়েছে। সেখানে একটি মেডিকেল কলেজ অথবা একটি হাসপাতাল অথবা একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করলে জায়গা ক্রয় কিংবা অধিগ্রহণ করার প্রয়োজন হবে না। তাই এখানে একটি মেডিকেল কলেজ স্থাপনের প্রস্তাব রাখেন তিনি।

বক্তব্যে তিনি আরও বলেন, তার এলাকায় সন্তোষজনক উন্নয়ন হয়েছে। কাঁচা রাস্তাঘাট পাকা করা হয়েছে। পাহাড়ি আঁকাবাঁকা রাস্তায় ক্যাটসআই দিয়ে ওয়ান্ডলাইফ, মানুষ ও গাড়ি চলাচলে নিরাপদ করে দেয়া হয়েছে।

এছাড়া চা অধ্যুষিত এলাকা শ্রীমঙ্গলে চা শ্রমিক সন্তানদের জন্য ২৫ কোটি টাকা দিয়ে একটি সরকারি মাধ্যমিক বিদ্যালয় করে দেয়া হচ্ছে।

উপজেলায় ৫৬ টি স্কুলের নতুন ভবন করে দেয়া হয়েছে। এর মধ্যে ৩৪টি স্কুল ভবন চা বাগানে। অর্ধেকেরও বেশি স্কুলের ভবন সম্পূর্ণ কাজ শেষ, বাকিগুলির কাজ শেষ পর্যায়ে।

উক্ত বিষয়ে নিরাপদ চিকিৎসা চাই শ্রীমঙ্গল শাখার সভাপতি লুৎফর রহমান পাভেল বলেন –
হযরত শাহজালাল (রহ.), শাহপরান (রহ.) সহ ৩৬০ আউলিয়ার স্মৃতি বিজড়িত সমৃদ্ধ অঞ্চল এই সিলেট বিভাগ অনেক জ্ঞানীগুণীর জন্মস্থান। নিরাপদ চিকিৎসা চাই শ্রীমঙ্গলের পক্ষ থেকে ১৪ দফা দাবির প্রথম দাবিটির মধ্যে রয়েছে শ্রীমঙ্গলে মেডিকেল কলেজ চাই,

মৌলভীবাজার-৪ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদের নেতৃত্বে করোনা মহামারী মোকাবেলায় সরকারী নির্দেশনা মোতাবেক কার্যক্রম পরিচালনার পাশাপাশি সীমিত জনবল নিয়েও স্বাস্থ্য শাখার পক্ষ থেকে কার্যক্রম পরিচালনা করা হয়েছে প্রশংসনীয় ।

মৌলভীবাজার জেলার মেডিকেল কলেজটি শ্রীমঙ্গলে করা সম্ভব বলে আমরা ধারণা করছি শ্রীমঙ্গল- মৌলভীবাজার হাইওয়ের পাশে শ্রীমঙ্গল থেকে প্রায় দুই কিলোমিটার দূরবর্তী স্থান ইছবপুর,ইছবপুরে রয়েছে পূর্বে একটি মেডিক্যাল যা এখন একটি স্কুল এন্ড কলেজে পরিণত হয়েছে, যেখানে পুনরায় সম্ভব একটি মেডিকেল কলেজ স্থাপন করা। লাগবেনা এক্সট্রা জমি অধিগ্রহণ করা, লাগবেনা বর্ধিতকরণ করা, লাগবে না কোন ভুবন তৈরি করা শুধু সরঞ্জামাদি হলেই চলবে ।একটি মেডিকেল কলেজ স্থাপনের যে প্রস্তাব সংসদে উত্থাপন করেছেন; এলাকার সর্বস্তরের মানুষ ও নিরাপদ চিকিৎসা চাই শ্রীমঙ্গল উপজেলার সদস্য নেতা বিন্দ এ দাবীর প্রতি সহমত পোষণ করছি এবং শ্রীমঙ্গল একটি মেডিকেল কলেজ এই দাবী বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রীর জননেত্রী শেখ হাসিনার কাছে আমাদের সবার এই দাবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *