অসংগঠিত খাতের শ্রমজীবিদের জন্য আপদকালীন নগদ সহায়তা দিন: বিশ্বট্রেড ইউনিয়ন ফেডারেশন

Spread the love

শেখ জুয়েল রানা” স্টাফ রিপোর্টার’

ঢাকা, ০২ মার্চ ২০২০: বিশ্বট্রেড ইউনিয়ন ফেডারেশন বাংলাদেশ কমিটির নেতৃবৃন্দ এক বিবিৃতিতে করোনা ভাইরাস পরিস্থিতির কারণে বিশেষ করে হোম কোয়ারেন্টাইন বা সংগনিরোধ বিধি পালনকালে অসংগঠিত খাতের শ্রমজীবি মানুষ যারা দিনআনে দিনখায় তাদের জীবিকা অর্জন বন্ধ হয়েছে, তাদের পরিবার নিয়ে জীবন ধারণ সংকটে পড়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।
ডাঃ ওয়াজেদু ইসলাম খান, মেজবাহউদ্দিন আহমেদ, কামরূল আহসান, রাজেকুজ্জামান রতন, নাইমুল আহসান জুয়েল ও নোমানুজ্জামান আল আজাদ প্রমুখ কর্তৃক স্বাক্ষরিত বিবৃতিতে তারা বলেন, দেশে অপ্রাতিষ্ঠানিক খাতে শ্রমিক ও শ্রমজীবি মানুষের সংখ্যা শতকরা ৮৫%। এরা তাদের আয়ের অর্থ দিয়ে শুধু নিজেরাই বাঁচে না দেশের অর্থনীতিকেও সচল রাখে। এই অবস্থায় রপ্তানিমুখী শিল্পে শ্রমিক কর্মচারীদের বেতন-ভাতার জন্য ৫০০০ কোটি টাকার তহবিলের মত এ সকল অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিক ও শ্রমজীবিদের জন্য আপৎকালীন বিশেষ তহবিল গঠন, জরুরী খাদ্য সরবরাহ এবং জনপ্রতিনিধি ও শ্রমিকনেতৃবৃন্দের সমন্বয়ে গঠিত তদারকি কমিটির মাধ্যমে তা তাদের মাঝে দ্রুত বিতরণের ব্যবস্থা করার আহবান জানিয়েছে। এক বিবৃতিতে তারা বলেন, দেশের এ্ই প্রান্তিক জনগোষ্ঠি তাদের জীবিকা অর্জনের পথ বন্ধ হওয়ায় কঠিন সংকটে পড়েছেন। এই পরিস্থিতিতে তাদের জরুরি ত্রান ও খাদ্য সামগ্রী সরবরাহ করা প্রয়োজন। ইতিমধ্যে মাননীয় প্রধানমন্ত্রি শ্রমজীবি মানুদেরও সহায়তা দেয়ার ঘোষনা দিয়েছেন। বিবৃতিতে তারা সংগনিরোধ কালিন সৃষ্ট সংকট মোকাবেলায় ও মানবিক বিপর্যয় থেকে জীবিকা রূদ্ধ শ্রমজীবি মানুষকে রক্ষা জন্য সামর্থবানদের এগিয়ে আসার আহবান জানান। বিবৃতি দাতারা হলেন ডাঃ ওয়াজেদু ইসলাম খান, মেজবাহউদ্দিন আহমেদ, কামরূল আহসান, রাজেকুজ্জামান রতন, নাইমুল আহসান জুয়েল ও নোমানুজ্জামান আল আজাদ প্রমুখ।
বিশ্বট্রেড ইউনিয়ন ফেডারেশন বাংলাদেশ কমিটির আহবায়ক কামরূল আহসান কর্তৃক প্রেরিত বিবৃতিতে এসব কথা বলা হয়।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবেলাজনিত পরিস্থিতির কারণে হোম কোয়ারেন্টাইন বা সংগনিরোধ বিধি পালনকালে অসংগঠিত খাতের শ্রমজীবি মানুষের জীবিকা অর্জন বন্ধ হওয়ায় এবং তাদের পরিবার নিয়ে জীবন ধারণ সংকটে পড়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান বলেন, “সকল অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিক ও শ্রমজীবিদের জন্য ৫ হাজার কোটি টাকার আপৎকালীন বিশেষ তহবিল গঠন, জরুরী খাদ্য সরবরাহ এবং জনপ্রতিনিধি ও শ্রমিক নেতৃবৃন্দের সমন্বয়ে গঠিত তদারকি কমিটির মাধ্যমে তা তাদের মাঝে দ্রুত বিতরণের ব্যবস্থা করার আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *